Monday, February 10, 2014

আইফোনে যে কয় ধরনের লক থাকে তা জানতে চাইলে দেখুন।

পরম করুণাময় আল্লাহর নামে আরম্ভ করছি। আসসালামু আলাইকুম।

Activation Lock: যাদের সফটওয়্যার ভার্সন iOS7+ আছে তাদের আইফোনে অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এর সাহায্যে যে লক করা থাকে তাকে Activation Lock বলে। যা কোন অ্যাপেল আইডি দিয়ে করা থাকলে সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড ছাড়া সেই ফোনের মেইন স্ক্রীনেই যাওয়া যাবে না। এরকম অনেক আইফোন এখন ব্যাবহার অনুপযোগী হয়ে গেছে, তাই পুরান আইফোন কিনার আগে অবশ্যই দেখে নিন এধরনের লক আছে কিনা। এই সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। আর যদি iCloud দিয়ে এই অপশন সেট করতে চান তাহলে এখানে ক্লিক করে সেট করতে পারবেন।

Passcode Lock: নরমালি ৪ ডিজিটের নাম্বার দিয়ে বা অন্য ভাবে দেয়া পাসওয়ার্ড যা আইফোন খোলার সাথে সাথে দিতে হয় তাকে Passcode Lock বলে। এরকম ক্ষেত্রে পাসকোড ভুলে গেলে DFU Mode এ নিয়ে আইফোনের সফটওয়্যার রিস্টোর করা ছাড়া আর কোন উপায় নাই। আইফোনের Restrictions Passcode ভুলে গেলে এবং পাসকোড ভুলে গেলে এখানে ক্লিক করে ঠিক করতে পারবেন।


iPhone is Disabled: বারবার ভুল Passcode দিলে আইফোন Disabled হয়ে যায় বিভিন্ন সময় নিয়ে। এরকম হলে আইফোনের সফটওয়্যার Restore করে ঠিক করতে পারবেন। যা এখানে ক্লিক করে ঠিক করতে পারবেন।

SIM Lock: এই ধরনের লক সকল আইফোনেই আছে। যাকে আমরা ফ্যাক্টরি লক বা ফ্যাক্টরি আনলক বলি। ফ্যাক্টরি আনলক হলে সকল GSM (যেমনঃ টেলিটক, গ্রামীনফোন, এয়ারটেল, রবি, বাংলালিংক) সিমই চলবে। তাছাড়া সিমের লক জেভি জাতীয় সিম দিয়েও খোলা যায়।এটা প্রতিবার সফটওয়্যার রিস্টোর বা আপডেট করার পর বা নতুন করে সিম সেট করলে করতে হয়। আইফোন যদি সিম লক মানে ফ্যাক্টরি লক বা জেভি জাতীয় সিম লক হয় তাহলে আপডেট বা রিস্টোর করার আগে অবশ্যই অবশ্যই সতর্ক থাকুন। এক্ষেত্রে অরিজিনাল আইফোন অপারেটরের সিম না হলে আপনি অনেক সময় মেইন স্ক্রীনেই যেতে পারবেন না। আর যদি ফ্যাক্টরি আনলক আইফোন হয় তবে কোন সমস্যা নেই।

আইফোনটি কোন Operator এর, কোন দেশের, সিম লক মানে ফ্যাক্টরি আনলক না আনলক তা জানুনঃ কোন কোম্পানির বা কোন অপারেটরের আইফোন আপনারটা জানতে হলে আইফোনের Settings > General > About > IMEI থেকে নাম্বার নিয়ে অথবা *#06# ডায়াল করে ১৫ ডিজিটের নাম্বার নিয়ে এখান থেকে অথবা এখান থেকে অথবা এখান থেকে দেখে নিতে পারবেন। তবে এই ওয়েবসাইটগুলো মাঝে মধ্যে ঠিকমত কাজ করে না। যদি কোন তথ্য ঠিকমত না দেখাতে পারে তাহলে বুঝবেন সেই ওয়েবসাইট বা সার্ভার ঠিকমত কাজ করছে না। এখানে যদি সিম লক স্ট্যাটাস Unknown বা Not available দেখায় তাহলে পরে আরেকদিন চেক করে দেখে নিয়েন। আর যদি Unlock দেখায় তাহলে আপনার আইফোন ফ্যাক্টরি আনলক। এছাড়া বাংলাদেশের যেকোনো সিম যদি সরাসরি (মানে সিমের নিচে অন্য কোন ট্রে বা চিপ ছাড়া) চলে তাহলেই ফ্যাক্টরি আনলক।

আইফোন ফ্যাক্টরি আনলক করবেন যেভাবেঃ অন্য ফোন আনলক করতে যেমন কোড দিয়ে করা যায় তেমন করে আইফোন আনলক হয় না। আইফোন আনলক হয় অ্যাপেল সার্ভার থেকে। তবে ফ্যাক্টরি আনলক করা যাবে কি যাবে না তা সম্পূর্ণ নির্ভর করে যে অপারেটর থেকে আইফোন কিনা হয়েছে এবং সেই অপারেটরের আইফোন আনলক করতে দেয় কিনা তার উপর। আর সবচেয়ে বড় কথা এটা ফ্রী না। তবে যে অপারেটর থেকে নেয়া তাদের সাথে যোগাযোগ করে যদি করতে পারেন তাহলে তারা ফ্রী করে দিতে পারে। বিভিন্ন পরিমান টাকা ব্যয় করে (যা ৩০০ থেকে ১২০০০ টাকা পর্যন্ত হতে পারে) আইফোন ফ্যাক্টরি আনলক করা যায়। আপনার আইফোনের IMEI নাম্বার দিয়ে আইফোন ফ্যাক্টরি আনলক করে। যা *#06# ডায়াল করে পাওয়া যায়। এই IMEI নাম্বার দিয়ে অপারেটর অনুযায়ী টাকা পে করে ফ্যাক্টরি আনলকের অর্ডার দিতে হয়। অর্ডার দেয়ার পর তারা আইফোনটি বিভিন্ন সময় নিয়ে আনলক করে দেয়। আপনার আইফোন ফ্যাক্টরি আনলক হয়েছে কিনা জানতে উপরে দেয়া লক চেক করার নিয়ম দেখুন। ফ্যাক্টরি আনলক অর্ডার দেয়ার পর আপনার আইফোন আনলক হলে যেকোনো অপারেটরের সিম ভরে ইন্টারনেট সংযোগ সহ আইটুনস এর সাথে দুইবার আইফোন কানেক্ট করলে আপনার সিম চলবে অথবা সরাসরি আইফোনে নেট সংযোগসহ যেকোনো সিম ভরলে যদি চলে তাহলেই হবে। তবে ফ্যাক্টরি আনলক না হলে যে খুব সমস্যা তা না এখন বিভিন্ন জেভি সিম দিয়ে অনেকেই আইফোন ব্যাবহার করছেন।

আইফোনকে জেভি সিম দিয়ে আনলক করার নিয়মঃ অনেকের আইফোন ফ্যাক্টরি নেটওয়ার্ক বা সিম লক থাকে। মানে যে কোম্পানির (এখানে কোম্পানি বলতে যে অপারেটর থেকে আইফোন নেয়া হয় তাকে বুঝিয়েছি) থেকে আইফোন কিনা হয় সেই কোম্পানি ছাড়া অন্য কোম্পানির সিম চলে না। যাকে আমরা সাধারণত ফ্যাক্টরি লক বলি। এই ফ্যাক্টরি লককে সারা জীবনের জন্য ফ্যাক্টরি আনলক করার জন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে আলাদা আলাদা দাম দিয়ে পে করে করা যায়। তখন অ্যাপেল সেটা আনলক করে দেয়। কিন্তু সমস্যা হচ্ছে ওয়েবসাইট থেকে পে করে করতে ৩০০ -১২০০০ টাকা পর্যন্ত লাগে। যা অনেকেই করতে চায় না। আবার নির্ভরযোগ্য ওয়েবসাইটও অনেক সময় পাওয়া যায় না। সেক্ষেত্রে অন্য একটা পদ্ধতিতে আনলক করে আইফোন চালানো যায়। সেই অন্য পদ্ধতি হল Gevey জাতীয় সিম দিয়ে আনলক করে চালানো। জেভি সিম দিয়ে আনলক করে যেকোনো নেটওয়ার্ক এর সিম চালানো যায়। তবে জেভি সিম সফটওয়্যার ভার্সনের উপর নির্ভর করে বিভিন্ন দামের হয়। তাই জেভি সিম দিয়ে আনলক করলে সফটওয়্যার আপডেট করা যাবে না। করলে আবার নতুন আরেকটা জেভি সিম কিনতে হবে বা অনেক সময় সেই ভার্সনের জন্য জেভি সিম নাও পাওয়া যেতে পারে। তবে এখন নাকি সফটওয়্যার আপডেট করলেও কোন সমস্যা হয় না এমন জেভি সিম পাওয়া যায়। সর্বপ্রথম এই পদ্ধতিতে নেটওয়ার্ক আনলক করে সিম চালানো হয়েছিল Gevey সিম দিয়ে। তাই সবাই এটাকে জেভি সিম বলে। এটার আরও নাম আছে Falwok, GPP, Turbo সহ আরও অনেক নামের যার সবগুলোই মোটামুটি একই রকম ভাবে কাজ করে। যার দাম হাতের নাগালে তারপরও ৫০০ -১৫০০ টাকা পর্যন্ত লাগতে পারে। এটা আসল সিমের সাথে আরও একটা চিপ সহ নতুন সিম ট্রে দিয়ে চালাতে হয়। তাই আসল সিম ট্রে আপনার সংগ্রহে রেখে দিন। যেখান থেকে এই সিম কিনবেন সেখান থেকে নিশ্চিত হয়ে নিবেন যে এটা ঠিকমত কাজ করে কিনা। কারো কাছে আইফোন দিয়ে আসবেন না। জেভি সিম সেট করতে কিছু কিছু ক্ষেত্রে সফটওয়্যার দিয়ে পিসি থেকে ইন্সটল করে নিতে হয়। জেভি সিম দিয়ে অনেক সময় নেটওয়ার্ক কাজ না করলে আইফোন রিস্টার্ট দিয়ে দেখতে পারেন। বেশি বেশি সিম বদলাবেন না। তাতে জেভি সিম নষ্ট হয়ে যেতে পারে। আপনি আপনার আশেপাশে খোজ নিয়ে দেখুন কোথায় পাওয়া যায় এই জেভি সিম। যেহেতু আমি দেশের বাইরে থাকি তাই বাংলাদেশে কোথায় পাওয়া যায় সঠিক জানি না। তবে অনেকেই বলেছে বাংলাদেশে পাওয়া যায়।

No comments:

Post a Comment