Thursday, February 6, 2014

কম্পিউটারে iTunes ব্যাবহার করার জন্য যা যা জানা অবশ্যই দরকার।

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।

যারা আইফোন ব্যাবহার করেন তারা অনেকেই জানেন কিভাবে iTunes ব্যাবহার করতে হয়। যারা নতুন তাদের জন্য আমার এই পোস্ট। সবাই দেখুন হয়ত নতুন কিছু জানতে পারেন যা আগে জানতেন না। পোস্টে কোন ভুল থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। iTunes দিয়ে কোন কিছু ভরতে না পারলে এখানে ক্লিক করে পোস্টটি দেখে চেষ্টা করুন।

আইফোনে কোন গান, ভিডিও, ছবি, অ্যাপস, রিংটোন, আরও অনেক কিছু ভরার জন্য কম্পিউটারে iTunes লাগে। যা এখান থেকে ক্লিক করে কম্পিউটারে ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন। iTunes ইন্সটল করার পর সয়ংক্রিয় সেটিং অনেককে বিভিন্ন ঝামেলায় ফেলে। তাই সঠিক ভাবে Option গুলো Setting করে নিলে এই ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়।

iTunes এর সর্বউপরে বামদিকে যে বাটন আছে তাতে ক্লিক করে Show Menu Bar এ ক্লিক করুন। এখন Menu Bar থেকে View এ গিয়ে Show Status Bar এবং Show Sidebar এ ক্লিক করুন।
iTunes ওপেন করে সবার উপরে বামদিকে যে বাটন আছে তাতে ক্লিক করে যে অপশন আসবে সেখান থেকে Preferences এ গেলে নতুন একটি বক্স বা উইন্ডো আসবে। যা থেকে নিচের ছবিগুলোর মত সবকিছু সেট করে নিন। এটা করলে আপনার আইফোন Automatically কোন কিছু Sync হবে না। আমি ছবিগুলোতে যে যে জায়গায় টিক রেখেছি ঠিক সেখানে টিক রেখে বাকি সব টিক উঠিয়ে দিয়ে Ok চাপুন।
iTunes 11+ থেকে আপনি জানতে পারবেন আপনার কোন মডেলের আইফোন। আইফোন কম্পিউটারের সাথে সংযোগ করে iTunes ওপেন করলে আপনার নামের আইফোনে ক্লিক করলে দেখাবে কোন মডেলের আইফোন এটি।

সেটিং ঠিক করার পর iTunes দেখতে নিচের ছবির মত হবে।
এবার নিচের ছবির মত File এ ক্লিক করে Add Folder to Library বা Add File to Library তে ক্লিক করে একই ফোল্ডারের সব বা একটা একটা করে আপনি iTunes এ নিয়ে আসতে পারেন। আরও সহজভাবে করতে, পাশাপাশি iTunes আর যে ফোল্ডার থেকে আনবেন তা রেখে, ফোল্ডার থেকে ফাইল সিলেক্ট করে iTunes এর উপরে এনে ছেড়ে দিলেই হবে। এভাবে গান, ভিডিও, রিংটোন আনতে পারবেন। যেখান থেকে মিউজিক, ভিডিও, রিংটোন নিবেন তা সবসময় সেখানেই থাকতে হবে। যদি ফাইলগুলো না থাকে তাহলে Sync করলেও কাজ হবে না।
মিউজিক ভরবেন যেভাবেঃ যদি প্রথমবার কোন iTunes এ আপনার আইফোন সংযোগ করেন তাহলে Set up for new iPhone or Restore from Backup থেকে যেটা আপনার দরকার সেটা সিলেক্ট করুন। একদম নতুনভাবে শুরু করতে Set Up for new iPhone এ ক্লিক করুন। করার পর লেখা আসবে Get Started তাতে ক্লিক করুন। আর যদি কারো আগের ব্যাকআপ থেকে সেট করতে হয় তাহলে Restore from Backup ক্লিক করে সেট করে নিন। যদি iTunes এ থাকা সব গান আইফোনে নিতে চান তাহলে নিচের ছবির স্টেপ ফলো করুন।
আর যদি অ্যালবাম, আর্টিস্ট থেকে আলাদা আলাদা করে সিলেক্ট করতে চান তাহলে নিচের ছবি থেকে দেখে নিন।
ভিডিও ভরবেন যেভাবেঃ সকল ভিডিও একবারে বা একটা একটা সিলেক্ট করে আইফোনে ভরতে নিচের ছবির মত স্টেপ বাই স্টেপ ফলো করুন। ভিডিও ফাইল আগে থেকেই iTunes এ থাকতে হবে। যেসব ভিডিও ফাইল iTunes সাপোর্ট করবে না, সেগুলো iTunes দিয়ে ভরতে পারবেন না।
অ্যাপস ভরবেন যেভাবেঃ অ্যাপস ভরার জন্য নিচে দেয়া ছবিটি দেখুন। অ্যাপসগুলো আগে থেকেই ইন্সটল করা থাকতে হবে। অ্যাপস ভরার আগে কয়েকটা বিষয় জানা খুবই দরকার। আপনার আইফোনে আগে থেকে ইন্সটল করা অ্যাপস গুলো ডিলিট হয়ে যেতে পারে। এমন কোন Message আসলে তা খেয়াল করে দেখে নিন। যতগুলো আইডি দিয়ে অ্যাপসগুলো ইন্সটল করা সবগুলো অ্যাপেল আইডির পাসওয়ার্ড জানা না থাকলে ইন্সটল করতে দিবে না। অন্য কারো কাছ থেকে কপি করে এনে ইন্সটল করা যাবে না। তাহলে সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড লাগবে। আরও কোন সমস্যা থাকলে তা Sync করার সময় সেই Error বা মেসেজ আসবে। এই অবস্থায় iTunes যা যা করতে বলবে তাই করতে হবে। যদি Authorize করতে বলে তাহলে যার অ্যাপেল আইডি দিয়ে অ্যাপসটি ইন্সটল করা হয়েছিল তার অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে Authorize করা লাগবে। যদি কোন অ্যাপস আপনার সফটওয়্যার ভার্সন সাপোর্ট না করে তাহলেও ইন্সটল করতে পারবেন না। সোজা কথা iTunes যদি কোন সমস্যা পায় তা আপনাকে তখনি iTunes এর উপর মেসেজ দিয়ে জানাবে। তখন সেই অনুযায়ী সমাধান করতে হবে।
ছবি ভরবেন যেভাবেঃ ছবি ভরার জন্য নিচের ছবির মত ফলো করে করতে পারবেন। ৪ নং স্টেপ থেকে দেখিয়ে দিন কোন ফোল্ডারের ছবি ভরবেন। ৫ নং স্টেপ এ সিলেক্ট করুন যেটা আপনি চান।
ম্যানুয়ালি আইফোন ব্যাকআপ করবেন যেভাবেঃ নিচের ছবির মত স্টেপ বা স্টেপ ফলো করে করতে পারবেন। প্রতিবার কোন সফটওয়্যার আপডেট বা রিস্টোর দিলে অবশ্যই ম্যানুয়ালি ব্যাকআপ করে নিবেন।
আইফোনের অ্যাপসগুলো কম্পিউটারে নিবেন যেভাবেঃ নিচের ছবিতে দেখান সিস্টেম দেখে আপনি উইন্ডোজ বা ম্যাক থেকে আইফোনের অ্যাপসগুলো পিসিতে নিতে পারবেন। Transfer Purchase এ ক্লিক করলে আপনাকে আপনার অ্যাপেল আইডি Authorize করতে বলবে। যদি একের বেশি অ্যাপেল আইডি দিয়ে অ্যাপস ইন্সটল করা থাকে তাহলে প্রত্যেক অ্যাপেল আইডি Authorize করতে হবে। তাই সবসময় একটা অ্যাপেল আইডির অ্যাপস ব্যাবহার করুন।
iTunes দিয়ে অ্যাপস ইন্সটল করবেন যেভাবেঃ নিচের ছবিতে দেয়া স্টেপ ১ থেকে স্টেপ ৫ ফলো করলেই অ্যাপস ইন্সটল করতে পারবেন। তবে ভাল স্পীডের ইন্টারনেট লাগবে।

No comments:

Post a Comment