Wednesday, February 5, 2014

আগে থেকেই আইফোনে থাকা গান, ভিডিও পিসিতে সেভ করে পরে আবার ভরবেন যেভাবে।

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।

আমি আজ আপনাদেরকে জানাব কিভাবে খুব সহজে আইফোনে কোন কিছু ভরা বা আইফোন থেকে কম্পিউটারে নেয়া যায়। তার জন্য অ্যাপেল অনুমোদিত সিস্টেম হচ্ছে iTunes দিয়ে। কিন্তু আমি আজ জানাব কিভাবে iTunes এর বিকল্প iTools ব্যাবহার করবেন। অনেকেই হয়ত জানেন, তাও পুরা পোস্টটি পড়ে নিন কাজে লাগবে আশা করি। এখানে আইটুলস সম্পর্কে বিস্তারিত বাংলায় জানানোর চেষ্টা করেছি। কোন কিছু ভুল বা বাদ গিয়ে থাকলে আমাকে অবহিত করতে পারেন।

iOS7 এর জেইলব্রেক করার পর iTools এ জেইলব্রেক করা আছে তা দেখাবে না। এই অপশনটা এখনো iTools আপডেট করে নাই। আর যদি জেইলব্রেক জাতীয় কোন কিছু করার একান্তই দরকার হয় তাহলে Cydia থেকে afc2add ইন্সটল করে তারপর এখান থেকে সফটওয়্যারটি পিসিতে ইন্সটল করে তা করতে পারবেন।

কিভাবে ডাউনলোড করবেন iTools:
আপনার কম্পিউটারে iTools ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। যা ৫ মেগাবাইটের নিচে। যদি কোন কারণে ডাউনলোড করতে না পারেন তাহলে এখান থেকে পুরান ভার্সন ইন্সটল করে ইন্টারনেট সংযোগ থাকা অবস্থায় iTools ওপেন করলেই আপডেট করতে বলবে। তখন আপডেট করে নিলেই হবে। যদি iTunes সংক্রান্ত কোন Error আসে তাহলে আইটুনস আপডেট করে নিতে পারেন।

iTools দিয়ে আইফোনে থাকা সবকিছু পিসিতে সেভ করবেন যেভাবেঃ
* গান সেভ করবেন যেভাবেঃ কম্পিউটারের সাথে আইফোন সংযোগ করে iTools ওপেন করলে আপনার আইফোন কানেক্ট হয়েছে দেখাবে। যদি না হয় এক্ষেত্রে iTools যা বলবে তা ফলো করে করতে হবে। এখন Media –সব গান সিলেক্ট করুন – Export – এখন যে ফোল্ডারে রাখবেন তা সিলেক্ট করে ওকে চাপুন। এবার যে ফোল্ডারে রাখছেন তাতে দেখুন সব গান এসেছে কিনা। যতক্ষণ না আসে চেষ্টা করুন। কারণ অনেক সময় ঠিকমত আসে না। এভাবে ডান দিকের অপশন থেকে ভিডিও, রিংটোনসহ আরও যা যা আছে একই নিয়মে এখান থেকে সেভ করতে পারবেন।

* ছবি সেভ করবেন যেভাবেঃ iTools এর বামদিক থেকে Photos এ গিয়ে সব ছবি সিলেক্ট করে (Ctrl+A) Export এ ক্লিক করে আপনার পছন্দমত ফোল্ডার সিলেক্ট করে ওকে চাপুন। একবার চেক করে দেখতে ভুলবেন না যে ফোল্ডারে সেভ করছেন তাতে ঠিকমত সেভ হয়েছে কিনা। iTools ছাড়াও সরাসরি ছবি সেভ করা যায়।

* গেম বা অ্যাপস সেভ করবেন যেভাবেঃ iTools এর বামদিক থেকে আপনার আইফোন যেখানে দেখাবে তার নিচের Applications অপশনে যান। এবার প্রতিটা অ্যাপসের Backup এ ক্লিক করলে দুইটা অপশন আসবে যার মধ্যে Backup program সিলেক্ট করলে শুধু অ্যাপস সেভ হবে। আর যদি Backup program and Document সিলেক্ট করেন তবে অ্যাপসটার মধ্যে যত তথ্য আছে তা সহকারে সেভ হবে। তার মানে যদি কোন গেম এর কতগুলো লেভেল খেলা থাকে তা সহ সেভ হবে।

* ফোন নাম্বার সেভ করবেন যেভাবেঃ যদি আপনার iCloud অন থাকে তাহলে iTools দিয়ে ফোন নাম্বার সেভ করতে পারবেন না। তখন iTools দিয়ে ফোন নাম্বার সেভ করতে হলে আপনাকে আইফোনের iCloud থেকে Contacts অপশন অফ করতে হবে। তবে অফ করার সময় যে অপশন আসবে তা থেকে Keep in My iPhone ক্লিক করতে ভুলবেন না। যদি Delete from My iPhone ক্লিক করেন তাহলে সব ফোন নাম্বার আইফোন থেকে ডিলিট হয়ে যাবে। এবার iTools ওপেন করে আইফোন সংযোগ দিন কম্পিউটারের সাথে। এখন Information এ গিয়ে দেখুন সবগুলো ফোন নাম্বার দেখাচ্ছে কিনা। যদি দেখায় তাহলে সবগুলো সিলেক্ট করে Import/Export থেকে Export এ গিয়ে যেকোনো অপশন সিলেক্ট করে সেভ করতে পারবেন। যা Outlook or Hotmail, Gmail ইমেইল এড্রেসে এবং CSV,VCF ফাইল ফরম্যাটেও সেভ করে রাখতে পারবেন। তবে CSV ফাইলে সেভ করে পিসিতে রেখে দিবেন। আপনি চাইলে সবগুলোতেই সেভ করে রাখতে পারেন। এখন ফোন হারিয়ে গেলে নতুন আইফোন সংযোগ করে এই রকম ভাবে Import থেকে বিভিন্ন অপশন সিলেক্ট করে আবার ফোন নাম্বার ফেরত পেতে পারবেন।

পিসি থেকে iTools দিয়ে কিভাবে গান, ভিডিও, ছবিসহ সবকিছু আইফোনে ভরবেনঃ
* গান ভিডিওসহ সকল মিডিয়া ফাইল ভরবেন যেভাবেঃ প্রথমে iTools ওপেন করে আপনার আইফোন পিসির সাথে সংযোগ করুন। তার আগে একবারের জন্য হলেও আইটুনস দিয়ে সেট করে নিতে হবে। তা নাহলে iTools এ আপনার আইফোন নাও দেখাতে পারে। এখন Media তে গিয়ে যে যে গান ভিডিও ভরবেন তা Import এ ক্লিক করে দেখিয়ে দিন অথবা যে ফোল্ডারে গান,ভিডিও আছে তা আর আইটুলস পাশাপাশি ওপেন করে গান, ভিডিও সিলেক্ট করে টেনে আইটুলস এর উপর এনে ছেড়ে দিলেই হবে। যদি ইন্টারনেট সংযোগ থাকে তখন হয়ত কোন কিছু ইন্সটল করতে বলবে। যা ইন্সটল করতে বলবে ইন্সটল করুন। যদি ইন্সটল না করেই কাজ হয় তাহলে সমস্যা নাই। একবার ইন্সটল করে নিলে পরে আর কখনো ইন্সটল করতে বলবে না। একই নিয়মে সকল মিডিয়া ফাইল আইফোনে ভরতে পারবেন।

* ছবি ভরবেন যেভাবেঃ ছবি আইফোনে নেয়ার জন্য Photos এ গিয়ে উপরে Camera Roll এর পাশে যে Photos আছে তাতে ক্লিক করে Import তারপর যে ছবিগুলো আইফোনে নিবেন তা আগেই একটা ফোল্ডারে রেখে সেই ফোল্ডার দেখিয়ে দিন অথবা পাশাপাশি iTools এবং যেখানে ছবি আছে সে ফোল্ডার ওপেন করে ফোল্ডার থেকে ছবিগুলো টেনে এনে iTools এর উপর এনে ছেড়ে দিলেই হবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

* অ্যাপস ভরবেন যেভাবেঃ iTools এর সাথে আইফোন সংযোগ করে আপনার নামের আইফোনের নিচে যে Applications অপশন আছে তাতে গিয়ে দেখতে পারবেন কোন কোন অ্যাপস আপনার আইফোনে অলরেডি ইন্সটল করা আছে। আর কোন কোন ইন্সটল করতে পারবেন তা জানতে আপনার আইফোনের নামের উপরে যে Applications অপশন আছে তা থেকে দেখতে পারবেন। এখানে অ্যাপসগুলোর ডানদিকে যে ইন্সটল অপশন আছে তাতে ক্লিক করে ইন্সটল করতে পারবেন। আর যেইটার সামনে লেখা থাকবে Need Jailbreak সেটা জাইলব্রেক না থাকলে ইন্সটল করতে পারবেন না। আর যদি লেখা থাকে Incompatible তাহলে সেটা আপনার সফটওয়্যার ভার্সন সাপোর্ট করে না। এখান থেকে অ্যাপসটির ভার্সন, কোন সফটওয়্যার ভার্সন লাগবে, সাইজ কত তাও জানা যাবে। যদি অন্য কারো অ্যাপেল আইডির অ্যাপস ইন্সটল করেন তবে অ্যাপস ওপেন করার সময় সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড না দিলে অ্যাপস চলবে না। তাই কারো অ্যাপস ইন্সটল করতে চাইলে তার অ্যাপেল আইডি পাসওয়ার্ড জানা থাকতে হবে।

iTools দিয়ে আরও যা যা করা যায়ঃ
* যেকোনো আইফোন অ্যাপস কোন অ্যাপেল আইডি দিয়ে ইন্সটল করা তা জানা যায়। তা জানতে iTools ওপেন করে Applications এ গিয়ে দেখতে পারবেন। এখানে Add এ ক্লিক করে অ্যাপস অ্যাড করতে পারবেন। উপরে মাঝে Account এ ক্লিক করে দেখতে পারবেন কতগুলো অ্যাপেল আইডি দিয়ে অ্যাপসগুলো ইন্সটল করা আছে।
* আইটুনস দিয়ে করা ব্যাকআপ গুলো দেখতে পারবেন। তার জন্য iTools ওপেন করে Tools এ গিয়ে iTunes Backup এ ক্লিক করলেই হবে। এখানে সকল ব্যাকআপ ফাইল পাবেন। যদি কোন ফাইল দরকার না থাকে তাহলে Remove করতে পারবেন। তবে দরকারি ব্যাকআপ ডিলিট করে বিপদে পড়বেন না। কারণ এই ব্যাকআপ ফাইলে আপনার ফোন নাম্বার, ছবি, অ্যাপসের সেটিং, অ্যাপসের ডকুমেন্ট, এসএমএস ফাইল সহ আরও অনেক দরকারি ফাইল থাকে।

iTools দিয়ে আইফোনে থাকা যেকোনো গানকে রিংটোন বানিয়ে আইফোনে নিবেন যেভাবেঃ
আইফোনের গানকে সরাসরি রিংটোন হিসেবে ব্যাবহার করা যায় না কারণ আইফোন MP3 ফরম্যাটের রিংটোন সাপোর্ট করে না। আইফোন শুধু M4R ফরম্যাট, রিংটোনের জন্য ব্যাবহার করে। প্রথমে iTools ওপেন করে আপনার আইফোন পিসির সাথে সংযোগ করুন। এবার বামদিকে Media তে ক্লিক করে উপরে Import এ ক্লিক করুন। এখান থেকে আপনি যে কয়টা গান চান সিলেক্ট করে আইফোনে নিয়ে আসুন। এখন যেইটা রিংটোন বানাবেন তা সিলেক্ট করে Make Ringtone এ ক্লিক করুন। এখন আপনি আপনার পছন্দমত অংশ সিলেক্ট করে Prelisten এ ক্লিক করে শুনে নিয়ে Save & Import ক্লিক করার সাথে সাথে তা আপনার কম্পিউটারে আর আইফোনে সয়ংক্রিয় ভাবে সেভ হয়ে যাবে। ৪০ সেকেন্ডের বেশি রিংটোন বানাতে পারবেন না। তাই গান থেকে কোন অংশ সেভ করবেন তা বারবার সিলেক্ট করে বাজিয়ে দেখে নিন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

3 comments:

  1. iTools is a great apps.
    I havent tried it yet...but now i must use it.
    tnx for this informative post.

    ReplyDelete
  2. itoos use kore gaan upload kore kisu din por iPhone sei gaan r play hosce na amar

    ReplyDelete
  3. itools 4 কি ভাবে এক্টিভ করবো প্লিজ হেল্প করেন

    ReplyDelete