Monday, February 3, 2014

যেকোনো আইফোনের iOS7.0,7.0.1,7.0.2,7.0.3,7.0.4,7.0.5 জেইলব্রেক করবেন যেভাবে।

পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন।
* আপনার আইফোনটি যদি ওয়াইফাই বা ইন্টারনেট দিয়ে সফটওয়্যার আপডেট করা থাকে তাহলে জেইলব্রেক করতে গিয়ে বিপদে পড়বেন। তাই জেইলব্রেক করার আগে পিসি থেকে iTunes দিয়ে সফটওয়্যার রিস্টোর করে নিন।

* অবশ্যই কম্পিউটার লাগবে। কম্পিউটারে iTunes ইন্সটল থাকতে হবে। কম্পিউটারে ইন্টারনেট লাগবে। স্লো ইন্টারনেট হলে অনেক সময় লাগবে জেইলব্রেক করতে। তাই জেইলব্রেক করার সময় ধৈর্য ধারন করুন। জেইলব্রেক করতে ৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত লাগতে পারে।

* iTunes দিয়ে অবশ্যই অবশ্যই ব্যাকআপ করে নিন। যাতে পরে কোন সমস্যা হলে আবার ব্যাকআপ থেকে Restore from Backup করে ফিরে পেতে পারেন। যদি iTunes দিয়ে ব্যাকআপ না হয় তাহলে যেভাবেই হোক সবকিছু সেভ করে নিন। যদি iTools ব্যাবহার করেন সেক্ষেত্রে সমস্যা হবার সম্ভাবনা আছে। ব্যাকআপ Error আসলে জেইলব্রেক না করাই ভাল। তবে iTunes ব্যাকআপ এ কোন মিউজিক, অ্যাপস, ভিডিও থাকে না। এগুলো ম্যানুয়ালি সেভ করে নিতে হবে। সেভ করতে না জানলে জেইলব্রেক করে পরে হয়ত সব হারাবেন।


* অবশ্যই বর্তমান সফটওয়্যার ভার্সন iOS7.0.4 কম্পিউটারে সেভ করে নিন। কারণ অনেকেই জেইলব্রেক করতে গিয়ে সমস্যায় পড়েছেন। এটা জেইলব্রেক করার সময় লাগবে না। কিন্তু কোন সমস্যা হলে যাতে রিস্টোর করতে পারেন তাই পিসিতে সেভ করে নিন। রিস্টোর সংক্রান্ত সমস্যার সমাধান পেতে এখানে ক্লিক করে পোস্টটি দেখুন।


http://evasi0n.com/ থেকে সফটওয়্যারটি কম্পিউটারে ডাউনলোড করে Extract or Unzip করে নিন।


* আইফোন এ যদি Passcode Lock On থাকে তা Off করে নিতে হবে। এটা অফ করতে Settings > General > Passcode Lock এ চাপলেই আপনার পাসকোড চাইবে তখন পাসকোড দিয়ে এখান থেকে Passcode Off এ চাপুন। এখন আবার পাসকোড দিয়ে অফ করে করুন। Jailbreak হয়ে যাবার পরে আবার On করে নিন।


* Evasi0n সফটওয়্যার দিয়ে Jailbreak করার সময় তিন ভাগের দুই ভাগ হবার পর একবার আইফোন ওপেন করে Jailbreak7 এ টাচ করতে বলবে, তখন শুধু একবার টাচ করুন। এটা Evasi0n সফটওয়্যার ই বলবে কখন করতে হবে।টাচ করার পর আইফোন কয়েকবার নিজে নিজে বন্ধ বা চালু হবে। এভাবে কয়েকবার হবার পর আপনার আইফোনে Cydia নামে নতুন অ্যাপস দেখতে পাবেন, যাকে জেইলব্রেক বলে। এবার Cydia তে ক্লিক করলে কিছুক্ষন পর আবার একবার আইফোন রিস্টার্ট হবে।


* Evasi0n রান করার সময় iTunes বন্ধ রাখুন।


* জেইলব্রেক করলে আগের কোন কিছু হারাবে না। তবে যেকোনো সময় সমস্যা হলে যাতে সফটওয়্যার রিস্টোর করতে পারেন সেই ব্যাবস্থা রাখবেন, যদি রিস্টোর করতে না পারেন তাহলে জেইলব্রেক করতে যাবেন না।


* জেইলব্রেক যে করতেই হবে এমন কোন নিয়ম নেই। দরকার না থাকলে জেইলব্রেক না করাই শ্রেয়।

যেভাবে জেইলব্রেক করবেনঃ প্রথমে iTunes দিয়ে ব্যাকআপ করে নিন। Evasi0n সফটওয়্যারটি কম্পিউটারে ডাউনলোড করা থাকলে ওপেন করুন। কম্পিউটারে ইন্টারনেট সংযোগসহ আইফোন চালু থাকা অবস্থায় কম্পিউটারের সাথে লাগিয়ে Evasi0n থেকে Jailbreak এ ক্লিক করুন। এবার যখন Evasi0n সফটওয়্যার বলবে যে আইফোন আনলক করে Jailbreak7 বাটনে ক্লিক করার জন্য তখন আইফোন স্লাইড টু আনলক করে Jailbreak7 লেখা আইকনে একবার ক্লিক করুন। এখন তিন চারবার আইফোন নিজে নিজে বন্ধ চালু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এসব হওয়ার সময় আইফোন ব্যাবহার করবেন না।

জেইলব্রেক কিঃ 
• আইফোনকে আপনার মনের মত কাস্টমাইজ করা যায়।
• প্রায় সকল পেইড অ্যাপস অ্যাপেল আইডি বা কোন তথ্য ছাড়াই ফ্রী ইন্সটল করা যায়।
• প্রায় সকল অ্যাপসের মধ্য থেকে কয়েন, লাইভ, অ্যাড রিমুভ (In App Purchase) করা যায়।
• আরও অনেক অ্যাপস বা টুইক আছে যা জেইলব্রেক না থাকলে ব্যাবহার করা যায় না। কিন্তু আইফোনকে সহজে ব্যাবহার করার জন্য খুবই দরকার।

1 comment: