Saturday, February 15, 2014

যেকোনো ফোনে ব্লুটুথ দিয়ে ফাইল আদান প্রদান করবেন যেভাবে।

পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম।


অবশ্যই জেইলব্রেক লাগবে। এটা ইন্সটল করে নোকিয়া বা অন্য যেকোনো সেটের সাথে ব্লুটুথ দিয়ে ফাইল আনতে এবং পাঠাতে পারবেন।

প্রথমে Cydia > Manage > Sources > Edit > Add > এখানে আগে থেকে দেয়া http:// এর সাথে repo.hackyouriphone.org লিখে Add Sources > Add Anyway দিয়ে আপডেট হবার পর যদি এই রেপোর AirBlue Sharing 1.3.90 ইন্সটল করতে পারেন কোন ঝামেলা ছাড়াই তাহলে আপনি পেয়ে যাবেন শেয়ার করার এই টুইক। আর যদি এই রেপো অ্যাড করার পর Reloading Data হয়ে লাল কালারের কয়েকটা Error আসে এবং কোন App/Tweak দেখতে না পান তাহলে Cydia > Manage > Sources > Edit > apt.modmyi.com > Delete করে দিন। এবার Cydia থেকে সার্চ দিয়ে যেটা hackyouriphone রেপো এর AirBlue Sharing 1.3.90 তা ইন্সটল করুন। এখানে একটা ব্যাপার আপনার অবশ্যই BigBoss রেপো অ্যাড থাকতে হবে। তা না হলে Dependencies ফাইল পাবেন না। যার ফলে এটা ইন্সটল করতেই পারবেনই না। তাই BigBoss অ্যাড না থাকলে Cydia এর মেইন পেজ Welcome to Cydia লেখার নিচের দিকে More Package Sources এ গিয়ে উপরে থাকা BigBoss অ্যাড করে নিন। যদি ঠিকঠাক মত ইন্সটল করতে পারেন তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত টুইকটি কোন রকম Activation সমস্যা ছাড়াই ইন্সটল করে ব্যাবহার করতে পারবেন। যেহেতু repo.hackyouriphone.org রেপো থাকলে সমস্যা হয় তাই এবার এটা অবশ্যই রিমুভ করে দিয়ে Cydia > Welcome to Cydia লেখার নিচের দিকে More Package Sources এ গিয়ে উপরে থাকা ModMyi এ টাচ করে Ok দিয়ে অ্যাড করে নিন।

এতে যা যা আছেঃ
* জিরো কনফিগারেশন।
* আইফোনের আসল ব্লুটুথ দিয়ে একবার পেয়ার করা থাকলে বারবার পেয়ার করতে হবে না।
* এটা দিয়ে 1.7mbps পর্যন্ত ব্লুটুথ ফাইল শেয়ার করা যায়।
* ফাইল শেয়ার হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে তা অফ হয়ে যায়, যাতে ব্যাটারি সেভ হয়।
* আইফোন থেকে আইফোনে বড় ফাইল পাঠানোর সময় ওয়াইফাই না থাকলে তা নিজে নিজে ওয়াইফাই হটস্পট বানিয়ে নেয়।
* এটা দিয়ে নোট/ফটো/ভিডিও/গান/ফোন নাম্বার/ ভয়েস মেমোস পাঠানো যায়।
* যেসব অ্যাপস Open In .... সাপোর্ট করে তা থেকে ফাইল পাঠানো বা তাতে আনা যায়।
* রিসিভ করা ফোন নাম্বার/ফটো Import করা যায়।
* একসাথে কয়েকটা ফাইল আদান বা প্রদান করা যায়।

যে ফোনে ফাইল পাঠাবেন তা রিসিভ করার জন্য রেডি থাকতে হবে। যদি রেডি না থাকে তাহলে সার্চ করেও খুজে পাবে না। আর অন্য ফোন থেকে ফাইল পেতে আইফোনে ফাইল রিসিভ করার জন্য স্ট্যাটাস বার দুইবার ক্লিক করে রেডি রাখতে হবে।

ইন্সটল হয়ে গেলে Settings > AirBlue Sharing > Activation Method > Status Bar > Double Tap সিলেক্ট করে নিন বা অন্য কোথাও সিলেক্ট করতে পারেন। এখন যখন ফাইল শেয়ার করবেন তখন স্ট্যাটাস বারে ডাবল টেপ করলেই ফাইল শেয়ার করার জন্য রেডি হবে। যারা এই টুইক বানিয়েছে তাদের কাছ থেকে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। যাতে ইউটিউব ভিডিও লিঙ্কসহ আছে।

Cydia তে রেপো অ্যাড করবেন যেভাবেঃ প্রথমে Cydia অ্যাপস ওপেন করে Manage তারপর Sources তারপর উপরে ডানে Edit তারপর Add এ টাচ করলে আগে থেকেই http:// থাকবে এবং আরও লেখার জন্য যে বক্স আসবে তাতে বিভিন্ন Repo এড্রেস লিখে যেমনঃ repo.insanelyi.com তারপর Add Source এ টাচ করে Add Anyway এ দিয়ে আপডেট হবার পর Retun To Cydia তে টাচ করলেই হয়ে গেল। অনেক সময় রেপো অ্যাড করলে Changes এ ১ উঠে থাকে। তা দূর করতে তখন Cydia > Changes > Upgrade > Install > Confirm করে আপডেট করে নিলেই হবে। যদি তারপরও না যায় তাহলে সেটা অফ করা যাবে না। তার কারণ এটা অফিসিয়াল রেপো না তাই।

Cydia থেকে ইন্সটল করা কোন অ্যাপস/টুইক ডিলিট বা রিমুভ করবেন যেভাবেঃ প্রথমে Cydia ওপেন করে Manage তারপর Packages তারপর যে অ্যাপস/টুইক টি ডিলিট করবেন সেটা টাচ করুন। এবার উপরে ডানদিকে Modify এ ক্লিক করুন। এখন Remove এ দিয়ে Confirm এ ক্লিক করুন। Package এ যা যা আছে শুধু এই কয়টাই আপনার আইফোনে ইন্সটল আছে। তবে না জেনে কোন অ্যাপস ডিলিট করবেন না। এখানে অনেক গুলো ছোট ছোট টুইক আছে যেটা অন্য অ্যাপস/টুইক চালানোর জন্য ব্যাবহার হয়। অনেক সময় দেখা যায় একটা ডিলিট করতে গেলে আরও কয়েকটা আপনাআপনি ডিলিট হয়ে যাচ্ছে। এতে ভয়ের কিছু নেই। কারণ ঐ অ্যাপস গুলো যেটা ডিলিট করা হচ্ছে তার জন্য ব্যাবহার হত। এখন Restart Springboard এ চাপুন। আর তা না আসলে ফোন অফ করে অন করুন।

8 comments: