Sunday, January 26, 2014

কোন কারনে জেইলব্রেক মুছে ফেলে ফ্যাক্টরি রিসেট করতে চাইলে দেখুন।

পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম।

আইফোন যদি ফ্যাক্টরি সিম লক থাকে তাহলে এই রিসেট করার পর আর কোন সিম নাও চলতে পারে। আর যাদের iPhone 3GS আছে এবং Cydia এর মাধ্যমে সিম আনলক করা তারা এটা করলে আপনার আইফোনে আর কোন সিম চলবে না। যা কিছু করবেন বুঝে শুনে করবেন। কোন সমস্যায় পরলে আমি দায়ী নই। একটা কথা মনে রাখবেন একবার জেইলব্রেক মুছে ফেললে আবার জেইলব্রেক করতে সম্পূর্ণ পিসি দিয়ে সফটওয়্যার রিস্টোর না করে জেইলব্রেক করতে পারবেন না।

অনেকেই অনেক সমস্যার কারনে জেইলব্রেক করার পর আইফোনটাকে ক্লিন করতে Erase All Content and Settings এর মাধ্যমে ক্লিন রিস্টোর বা ফ্যাক্টরি রিসেট করতে চান। যা সরাসরি আইফোন থেকে হয় না। তাই অনেকেই পিসি দিয়ে সফটওয়্যার রিস্টোর করে এই কাজটি করেন।

কিন্তু আমি আজ জানাব কিভাবে তা আইফোন দিয়েই করবেন। তবে সবার ক্ষেত্রেই যে কাজ করবে তার কোন নিশ্চয়তা নাই। তবে একটা জিনিস মনে রাখবেন, এরকম রিসেট করলে আইফোনে থাকা সকল তথ্য সম্পূর্ণ মুছে যাবে। আর যদি ব্যাকআপ করে Restore from Backup থেকে রিস্টোর করেন তাহলে সমস্যা হবার কথা না। তাই একদম দরকার না থাকলে এই রিসেট করবেন না।

প্রথমে Cydia > Manage > Settings > Developer সিলেক্ট করে নিন। এবার Cydia > Manage > Packages > Substrate Safe Mode > Modify > Remove > Continue Queuing > Installed > Cydia Installer > Modify > Remove > Continue Queuing > Installed > এভাবে যতগুলো টুইক ইন্সটল করা আছে তার সবগুলো Tweak এ গিয়ে Modify > Remove > Continue Queuing > Installed > একটাও যেন বাদ না পরে ২০-১০০ এর মত হবে (কারণ কোন টুইক ইন্সটল থাকলে তা রিমুভ না করলে ঠিকমত কাজ নাও করতে পারে) সবশেষে Confirm দিয়ে সম্পূর্ণ প্রসেস শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার Restart Springboard আসলে তাতে চাপুন। না আসলে আইফোন সম্পূর্ণ বন্ধ করে আবার চালু করুন।

এখন Settings > General > Reset > Erase all Content and Settings > Erase iPhone > Erase দিয়ে আপনার আইফোন একদম নতুন অবস্থায় যেমন থাকে তেমন হয়ে যাবে। মানে Welcome স্ক্রীন থেকে সেট করে নিতে হবে।

No comments:

Post a Comment