Sunday, January 26, 2014

কম্পিউটার থেকে জেইলব্রেক অ্যাপস ডাউনলোড করে আইফোনে ইন্সটল করতে চাইলে দেখুন।

পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।


এটা সবাই পারবেন না। অনেক ঝামেলা, তাই যারা এই সম্পর্কে ভাল জানাশুনা আছে তারাই চেষ্টা করুন। প্রথমে এখান থেকে অথবা এখান থেকে পিসিতে সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। ডাউনলোড করার সময় ভালভাবে দেখে নিন কি কি ইন্সটল হবে, কারণ এর সাথে অনেক সময় অন্য সফটওয়্যারও ইন্সটল হয়ে যাবে। তাই ইন্সটল করার সময় Accept বা Decline এর অপশনগুলো ভালভাবে খেয়াল করে অবশ্যই Decline করে নিয়েন।

এটা দিয়ে টুইকগুলো সরাসরি আইফোনে ইন্সটল করতে পারবেন না। তাই এই সফটওয়্যার দিয়ে শুধু টুইকগুলো ডাউনলোড করে সেভ করুন, কিভাবে আইফোনে ইন্সটল করবেন তা নিচে দেখুন। আর ভাগ্য ভাল থাকলে এই সফটওয়্যার দিয়েও করতে পারবেন।

সফটওয়্যারটি UnZip করে ওপেন করলে কয়েকটা Error আসবে। যদি Error গুলো নিচের কয়েকটা হয় তাহলে তার নিচে দেয়া সমাধান দেখে ফিক্স করে নিন। আর যদি এরর ফিক্স নাও করেন সমস্যা নেই। শুধু ক্রস বা Cancel চাপুন। এতে টুইক ডাউনলোড করার সমস্যা হবে না।
যেভাবে ফিক্স করবেন Error গুলোঃ 
QTCF.dll file wasn’t found error
Many users have reported to us about this error.
Remove Cyder and reinstall it to fix this error,Install Quick time player on your computer (only for Windows users)
When you install quick time player you can find QTCF.dll from following directory
C:\Program Files\Common Files\Apple\Mobile Device Support
Then copy paste it to following directory (Folder)
C:\Program Files\Common Files\Apple\Apple Application Support
If you are windows 64-bit user copy it to here
C:\Program Files (x86)\Common Files\Apple\Apple Application Support

iPhone is not found error
This is also a common error. Some times this can happen because of hardware problems,
Blackrain Jailbreakers
If you have jailbroken your device using blackrain you can face this error.To recover it you have to install a Cydia tweak named “afc2add”. You can install this tweak using Modmyi, Modmyi is a default Cydia source, therefore you don’t want to add any special Cydia source for install this 
ASL.dll error
rarely this error can be occur with cyder,  You can reinstall iTunes to fix this error 
এছাড়া SQLite3.dll সংক্রান্ত Error হলে যা নিচের ছবিতে আছে তাহলে C Drive > Program Files or Program Files (x86) > Common Files > Apple > Apple Application Support থেকে SQLite3.dll ফাইলটি কপি করে C Drive > Program Files or Program Files (x86) > Cyder ফোল্ডারে Paste করলেই আর Error আসবে না।



আর যদি iTunesMobileDevice.dll সংক্রান্ত কোন Error আসে তাহলে C Drive > Program Files or Program Files (x86) > Common Files > Apple > Mobile Device Support ফোল্ডার থেকে iTunesMobileDevice.dll ফাইলটি কপি করে C Drive > Program Files or Program Files (x86) > Cyder ফোল্ডারে Paste করলেই আর Error আসবে না।

এরকম আরও যে যে Error আসবে তা এদের যেকোনো একটা থেকে কপি পেস্ট করলেই সেই সমস্যা হবার কথা না। অনেক সময় iTunes Reinstall করলেও সমাধান হয়। QuickTime Player ইন্সটল করলেও সমাধান হয়।

যেভাবে ডাউনলোড করবেন জেইলব্রেক Tweak বা অ্যাপসঃ
Cyder2 ওপেন করার পর Error ফিক্স হলে ভাল। না হলে ক্রস বা Cancel এ ক্লিক করুন। এবার Sources এ গিয়ে খালি জায়গায় রাইট মাউস ক্লিক করে Add এ ক্লিক করে নিচের ছবির মত সবগুলো রেপো অ্যাড করে নিন। এর মধ্যে BigBoss, ModMyi, cPetrich রেপো তিনটি অবশ্যই অ্যাড থাকতে হবে তা না হলে সকল Dependencies ফাইল পাবেন না। এখানে যেভাবে আছে সেইভাবে অ্যাড করতে হবে। যেমন BigBoss রেপো অ্যাড করতে http:// এর সাথে apt.thebigboss.org/repofiles/cydia/dists/stable/main/binary-iphoneos-arm লিখে খালি জায়গায় ক্লিক করলেই তা অ্যাড হয়ে যাবে। এখানে packages লেখার দরকার নেই। এই লিস্টের বাইরে থেকেও রেপো অ্যাড করে নিতে পারবেন। এবার সকল Sources অ্যাড হয়ে গেলে Cyder II লেখার নিচে যে প্লে বাটনের মত আছে তাতে ক্লিক করে বা রেপোতে রাইট মাউস ক্লিক করে Refresh All ক্লিক করে সবগুলো গ্রীন কালারের টিক মার্কের মত করে নিন। যদি রেপো ঠিক না থাকে বা অকার্যকর থাকে তাহলে Error আসবে।
Repo List: 
apt.modmyi.com/dists/stable/main/binary-iphoneos-arm
apt.thebigboss.org/repofiles/cydia/dists/stable/main/binary-iphoneos-arm
rpetri.ch/repo
cydia.iphonecake.com
repo.insanelyi.com
repo.biteyourapple.net
repo.hackyouriphone.org
www.sinfuliphonerepo.com

এখন Packages এ গিয়ে যে Tweak ডাউনলোড করবেন তা Filter এ লিখে Enter চেপে সার্চ করুন। এখন যে রেপো থেকে ফ্রী শুধু সেই রেপো থেকেই ডাউনলোড হবে। যেমনঃ Springtomize 3 যদি BigBoss রেপো থেকে ডাউনলোড করতে চান তাহলে ডাউনলোড করতে পারবেন না। কারণ এই রেপো থেকে এটা পেইড টুইক। তাই আপনাকে আগে থেকেই জানতে হবে কোনটা ফ্রী। এখানে Depends নামে যে অপশন আছে তার মানে এই টুইকটি ঠিকমত কাজ করতে এই টুইকগুলো আইফোনে ইন্সটল থাকতে হবে। যদি এগুলো না ইন্সটল থাকে তাহলে এটা কাজ করবে না। এখন যে রেপো থেকে ফ্রী ডাউনলোড হবে তার উপর রাইট মাউস রেখে Download with dependencies এ ক্লিক করতে হবে। তাহলে দরকারি ফাইলসহ সবগুলো ডাউনলোড হবে। যদি সেই Tweak এর Depends ফাইলে লেখা থেকে কোন ফাইল কম থাকে তাহলে তা আইফোনে কাজ করবে না।

এবার Downloads অপশনে গিয়ে দেখতে পাবেন কি কি ফাইল ডাউনলোড করতে হবে। আমি এখানে Airblue Sharing ডাউনলোড করতে চেয়েছি কিন্তু লক্ষ্য করে দেখেন সকল ফাইল আসেনি। শুধু ৩টা ফাইল দেখাচ্ছে। তাই মনে রাখবেন যেসব টুইকে অনেক Dependencies দরকার সেগুলো এখান থেকে পুরাপুরি ডাউনলোড নাও হতে পারে। কারণ কিছু ফাইল আছে যা সরাসরি Cydia থেকে হয় যা এখান থেকে হবে না। আর যেসব টুইকের Dependencies নাই তা ডাউনলোড করার জন্য এটা খুবই ভাল সফটওয়্যার। ফাইলগুলোর উপর রাইট মাউস ক্লিক করলে ডাউনলোড অপশন পাবেন অথবা Cyder II লেখা এর নিচে যে প্লে বাটনের মত আছে তাতে ক্লিক করে সবগুলো ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা ফাইলগুলো C Drive > Program Files or Program Files (x86) > Cyder > Archives এ গিয়ে পাবেন। এখান থেকে Dependencies ফাইলসহ একটা টুইকের সাথে যা যা ইন্সটল করতে হবে তার সব সিলেক্ট করে কম্পিউটারে iFunbox (যা এখান থেকে ডাউনলোড করতে পারবেন) তা ইন্সটল করে নিচের ছবির মত ফলো করে ফাইলগুলো কপি করে আইফোন একবার বন্ধ করে চালু করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত Cydia টুইক বা অ্যাপস।

পরিশেষে আবারও বলছি, যারা নতুন তারা হয়ত এত সহজে এগুলো বুঝবেন না। আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি গুছিয়ে লেখার জন্য। আপনাদের কাজে আসলেই আমার এই পোস্ট করা সার্থক হবে। আমার আব্বার জন্য দোয়া করবেন। তিনি যেন সুস্থ হয়ে উঠেন।

No comments:

Post a Comment