Monday, January 27, 2014

Cydia বা জেইলব্রেক নিয়ে যেকোনো সমস্যায় পরলে যা যা করতে হবে।

পরম করুণাময় আল্লাহর নামে আরম্ভ করছি। আসসালামু আলাইকুম।
Cydia থেকে সুবিধা যেমন আছে তেমন না জেনে উল্টাপাল্টা কিছু ইন্সটল করলে সমস্যাও আছে। Cydia ঠিকমত চলার জন্য যা যা দরকার তার কিছু নিচে তুলে ধরা হলঃ

* সর্বপ্রথম আইফোন রিস্টার্ট মানে বন্ধ করে চালু করে দেখেন সমস্যার সমাধান হয় কিনা।

* যদি ইন্সটল করা টুইকগুলোর মধ্য থেকে কয়েকটা Tweak না পান তাহলে শুধু সেই কয়েকটা আবার Reinstall করুন। যদি তাও না পান তাহলে Cydia Substrate, Substrate Safe Mode, Preferencloader এই তিনটা Reinstall করে নিন।

* অন্য সকল রেপো থাক বা না থাক BigBoss, Insanelyi (repo.insanelyi.com), iPhoneCake (cydia.iphonecake.com), ModMyi, rpetrich repo (rpetri.ch/repo/), ZodTTD & MacCiti এই কয়টা আছে কিনা দেখুন। যদি কোনটা না থাকে তাহলে Cydia > Manage > Sources > Edit > Add > এখানে http:// এর সাথে রেপো (cydia.insanelyi.com)টা লিখুন > Add Sources > Add Anyway যদি চায় > Return to Cydia করে অ্যাড করতে পারবেন। এখানে যদি rpetrich রেপো অ্যাড না থাকে তাহলে Activator অ্যাপসটি নিশ্চিত সমস্যা করবে। আর BigBoss & ModMyi না থাকে তাহলে কোন টুইক ইন্সটল করার সময় যে Dependencies লাগে তা পাবেন না, যার ফলে টুইক ইন্সটল করতে পারবেন না, আর করলেও ঠিকমত কাজ করবে না। BigBoss, ModMyi রেপো ফিরে পেতে Cydia এর মেইন পেজ Welcome to Cydia লেখার নিচের দিকে More Package Sources এ গিয়ে উপরে থাকা BigBoss এ ক্লিক করে Ok চেপে অ্যাড করে নিন। এভাবে ModMyi না থাকলে তাও অ্যাড করে নিন।

* একদম দরকার না থাকলে বেশি বেশি রেপো অ্যাড করা থেকে বিরত থাকুন। সবসময় অল্প কয়েকটা রেপো থেকে সবকিছু ইন্সটল করার চেষ্টা করুন।

* যদি কোন টুইক ইন্সটল করার পর না চলে বা অন্য সমস্যা দেখা দেয় বা এমন সমস্যা হচ্ছে যা আগে ছিল না তাহলে দ্রুত সেই টুইক রিমুভ করে দিন। রিমুভ করার পর iCleaner Pro দিয়ে Unused Dependencies অন করে ক্লিন করে নিন।

* একই জায়গার জন্য কয়েকটা টুইক ইন্সটল করা থেকে বিরত থাকুন। যেটা বেশি দরকার শুধু সেটাই ব্যাবহার করুন। যেমনঃ CCQuick Pro, CCControls এরকম Control Center এর জন্য যত টুইক আছে তা থেকে বাছাই করে একটা ব্যাবহার করুন। এক টুইকের জন্য আরেক টুইক চলতে সমস্যা না হয় এটা অবশ্যই খেয়াল রাখবেন।

* যদি কোন Tweak Cydia থেকে ইন্সটল করার পর Respring করার সময় আইফোন অ্যাপেল লোগোতে Stuck হয়ে যায় অথবা লক স্ক্রীনে এসে বারবার অফ হতে থাকে মানে লক স্ক্রীন দেখার পরই আইফোন Crash করে। এরকম হলে আইফোন কে Safe Mode এ নিয়ে ঠিক করা যায়। এই অবস্থা থেকে Safe Mode এ যেতে আইফোনে যখন লোগো দেখা যাবে তখন আইফোনের Volume + বাটন চাপ দিয়ে ধরে রাখতে হবে যতক্ষণ লক স্ক্রীন না আসে। তা ২০-২৫ সেকেন্ড পর্যন্তও লাগতে পারে। এবার লক স্ক্রীন আসলেই তা Safe Mode হয়ে যাবে। আর যে Tweak বা অ্যাপসটি সবার শেষে ইন্সটল করেছেন Cydia থেকে তা রিমুভ করে নিন। তারপরও কাজ না হলে Cydia থেকে Cydia Substrate Reinstall করে নিন। কারণ সেটা ঠিকমত কাজ করবে না দেখেই এরকম হয়।

* যদি Safari, Mail, Calculator ওপেন হবার সাথে সাথে বন্ধ হয়ে যায় তাহলে Safari/Mail Fix, Appsync for iOS 7, AppCake এই তিনটা অ্যাপসের যে কয়টা থাকবে তার সবগুলো রিমুভ করে নিন। এবার iCleaner Pro দিয়ে ক্লিন করে আইফোন বন্ধ করে চালু করুন। এবার iPhoneCake রেপো থেকে প্রথমে Appsync for iOS 7 ইন্সটল করে আইফোন বন্ধ করে চালু করুন। এখন আবার iPhoneCake রেপো থেকে AppCake ইন্সটল করে নিন। যদি Safari/Mail Fix না ইন্সটল করলেও সাফারি/মেইল কাজ করে তাহলে এটা আর ইন্সটল করার দরকার নেই।

2 comments:

  1. how to install cydia or jailbreak in iphone 4 version-7.1.2

    ReplyDelete
  2. Stainless Steel (Titanium) - The Titanium Drill Bits
    The titanium armor TITanium is a hexagonal etched copper plate plate in titanium curling wand which the handle of titanium curling iron the razor is attached to titanium tube the top edge of the razor blade. Each piece titanium rod in femur complications

    ReplyDelete